আর্কের গান অনেকদিন পর আসছে

আর্কের গান অনেকদিন পর আসছে

নব্বই দশকের আইকনিক ব্যান্ড আর্কের নতুন গান নেই দীর্ঘদিন। তবে ভক্তদের জন্য সুখবর নিয়ে এলো নতুন একটি প্রজেক্ট। যেখানে তারা একটি গান তৈরি করেছে। নাম ‘বুড়িগঙ্গা’।

‘জলবায়ু বাঁচাতে চলো নদীর কাছে যাই’- এ স্লোগান নিয়ে ‘নদী রক্স’ নামে একটি সংকলনের জন্য গানটি তৈরি করা হয়েছে। এর সংগীতায়োজন করেছেন আর্কের সদস্যরা। 

এর আগে ২০১৯ সালে ব্যান্ডটি ‘অর্ধাঙ্গিনী’ নামের গান প্রকাশিত করতে চাইলেও তা আর আলোর মুখ দেখেনি। তাই ‘বুড়িগঙ্গা’ অবমুক্ত হলে প্রায় ১৫ বছর পর খ্যাতনামা এই দলের কাছ থেকে নতুন কাজ পাবে ভক্তরা।

বিষয়টি প্রসঙ্গে আর্কের গায়ক হাসান বলেন, ‘এটি একেবারেই নতুন কাজ। একটি প্রজেক্টের অংশ হিসেবে মুক্তি পাবে।’

জলবায়ু ও নদী রক্ষায় সচেতনতা তৈরি করতে এবং তরুণ প্রজন্মকে নদী সম্পর্কে আগ্রহী করতে এই আয়োজন বলে ব্যান্ডের সদস্যরা জানান। আর্ক সদস্যদের কথায়, গানের মাধ্যমে শ্রোতারা বিনোদনের পাশাপাশি যদি কোনও বিষয়ে সচেতন হয়ে ওঠেন, তাহলে সেটা হবে সবার বাড়তি পাওয়া।

‘নদী রক্স’-এ আরও থাকছে ক্রিপটিক ফেইট, আর্বোভাইরাস, চিরকুট, এফ মাইনর, স্মুচেস, বাংলা ফাইভ ব্যান্ডের আরও ছয়টি গান। আয়োজনটির মূল ভাবনা ও পরিকল্পনা চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমির।

তিনি জানান, প্রতিটি গানই তৈরি করা হয়েছে দেশের বিভিন্ন নদীর নামে। আর এর নির্মাণশৈলীতে থাকছে নদী। আয়োজনে সার্বিক সহযোগিতায় আছে সুইজারল্যান্ড দূতাবাস এবং মানুষের জন্য ফাউন্ডেশন।