চীনে চিপ উৎপাদনে ইন্টেলের পরিকল্পনায় বাঁধ সাধলো মার্কিন প্রশাসন

নিরাপত্তা ইস্যুতে চীনে ইন্টেলের চিপ উৎপাদন পরিকল্পনার বিরোধিতা করলো বাইডেন প্রশাসন। চলমান চিপ সংকটে উৎপাদন বাড়াতে চীনে সিলিকন ওয়েফার তৈরির পরিকল্পনা করেছিল ইন্টেল, যা ২০২২ এর শেষের দিকে শুরু হওয়ার কথা থাকলেও মার্কিন প্রশাসনের বিরোধিতায় তা সম্ভব হচ্ছে না।

চীনে চিপ উৎপাদনে ইন্টেলের পরিকল্পনায় বাঁধ সাধলো মার্কিন প্রশাসন
চিপ সংকট কাটাতে সরকারী অর্থে এ পরিবর্ধনের কাজ হবে বলে, সরকারী অনুমোদনের গুরুত্ব যে কোনো সময়ের চেয়ে বেশী। এক্ষেত্রে নিজ দেশের বিভিন্ন ফ্যাক্টরিতে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে সিলিকন ওয়েফার উৎপাদন করা যেতে পারে বলে মনে করে ইন্টেল। চায়নায় প্রযুক্তি রফতানির ব্যাপারে যথেষ্টই সন্দিহান বাইডেন প্রশাসন। কেননা, সম্প্রতি চায়না ভিত্তিক ব্র্যান্ডগুলোর উপর ট্রাম্প সরকারের যে নিষেধাজ্ঞা ছিল তা আরও বর্ধিত করা হয়েছে। এবং জাতীয় নিরাপত্তা স্বার্থে চীনা মালিকানাধীন হুয়াওয়ে ও জেডটিই’র লাইসেন্স নবায়ন বন্ধ করা হয়েছে। একই সাথে চীনের কাছে কোন ধরণের হ্যাকিং টুলস বিক্রি ও চীনে মার্কিন বিনিয়োগেও নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন।

বৈশ্বিক এই চিপ সংকটকালীন সময়ে টেসলা, বিএমডাব্লিউ এর উৎপাদন সীমাবদ্ধ করতে হয়েছে। এই সংকটের সমাধান দ্রুতকরণের লক্ষ্যে ইন্টেল যদিও সময়োচিত পদক্ষেপটি গ্রহণ করেছিল, তবে বিধিনিষেধের বেড়াজালে এই সংকটের সমাধান আবারও পিছিয়ে গেলো।