জার্মান শিল্পী লুকাস জিলিঞ্জার চিত্রকর্মে রঙিন হচ্ছে চবির শাটল ট্রেন

জার্মান তরুণ লুকাস জিলিঞ্জারের হাতের ছোঁয়ায় বর্ণিল হয়ে উঠেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন। যেন শাটলের বিবর্ণ বগিগুলোয় ‘প্রাণ’ ফিরিয়ে দিয়েছেন তিনি

জার্মান শিল্পী লুকাস জিলিঞ্জার চিত্রকর্মে রঙিন হচ্ছে চবির শাটল ট্রেন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেনে শিল্পকর্ম এঁকে রঙিন করে তুলছেন জার্মান শিল্পী লুকাস জিলিঞ্জার। নিজস্ব অর্থায়নে শুক্রবার (২২ জুলাই) সকাল থেকে কাজ শুরু করেন জার্মানির আরইউএসবি আর্ট গ্রুপের এই প্রধান শিল্পী।
 
তার কাজে সহযোগিতা করছেন চবির চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা। শিল্পকর্মে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, সংসদ ভবন, সিআরবি, সূর্যাস্তের দৃশ্য, সমুদ্রসহ বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যসহ শিল্পীর পছন্দের কাজ ফুটিয়ে তোলা হবে।
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, জার্মান শিল্পী লুকাস জিলিঞ্জার গত ২৮ মার্চ বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। পরে উপাচার্যের সঙ্গে সাক্ষাতে শাটল ট্রেনে চিত্রকর্ম আঁকার ইচ্ছার কথা জানান। আমরাও সেটি সানন্দে গ্রহণ করেছি। এরকম কিছু করার পরিকল্পনা আমাদের আগে থেকেই ছিল। তার প্রস্তাবে আমাদের সুবিধা হয়েছে। এতে বাছাই করা কিছু দৃশ্যের পাশাপাশি শিল্পীর নিজস্ব পছন্দ আঁকা হবে। 
 
বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আবুল কালাম চৌধুরী বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে রঙিন করা হচ্ছে। জার্মান এক শিল্পী শিল্পকর্ম করছেন। এর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরাও আছেন। আমরা শিল্পকর্মে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, সংসদ ভবন, সিআরবি, সূর্যাস্তের দৃশ্য, সমুদ্রসহ বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য দিতে বলেছি। পাশাপাশি তাঁদের পছন্দেরও কিছু থাকবে।’ 
 
বিষয়টি জানার পর থেকেই চলমান বিরূপ পরিস্থিতিতেও সামাজিক মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ ও শিল্পীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
TDC Report