বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া যেভাবে হবে টি টোয়েন্টি ২০২৪

2024 টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাই প্রক্রিয়া শেষ আইসিসি বোর্ড সভায় চূড়ান্ত করা হয়েছিল। দুই বছর পর অনুষ্ঠিতব্য এই ইভেন্টে ২০টি দল অংশ নেবে। যেখানে সরাসরি জায়গা পাবে ১২টি দল। 2024 বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে ১৬টি দলের অংশ নেওয়ার কথা থাকলেও পরে আইসিসি তা কমিয়ে ২০-তে নামানোর ঘোষণা দেয়। এবার বোর্ড সভা শেষে জানিয়ে দেয়, ২০২৪ সালের বিশ্বকাপ বাছাইয়ের প্রক্রিয়া কী হবে।

বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া যেভাবে হবে টি টোয়েন্টি  ২০২৪

অস্ট্রেলিয়ায় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আট দল 2024 সালের সংস্করণে সরাসরি খেলবে। তাদের সঙ্গে সরাসরি যোগ দেবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।

অন্য দুটি দল 14 নভেম্বর টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সরাসরি খেলার যোগ্য হবে। ওয়েস্ট ইন্ডিজ যদি শীর্ষ আটে থাকে, তাহলে তিনটি দল সুযোগ পাবে।
আইসিসি 2024 মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নির্বাচন প্রক্রিয়াও ঘোষণা করেছে। যেখানে আটটি দল 10 দলের টুর্নামেন্টে সরাসরি খেলবে। এর মধ্যে 2023 সালের ইভেন্টের দুটি গ্রুপ থেকে ছয়টি দল নির্বাচন করা হবে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বিবেচনায় নেওয়া হবে বাকি দুই দলকে।
১৪ নভেম্বর পর্যন্ত টি-টোয়েন্টিতে এগিয়ে থাকার ভিত্তিতে ঠিক হবে আরও দুই দলের সরাসরি খেলা। তবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ যদি সেরা আট দলের মধ্যে থাকে তাহলে র‍্যাঙ্কিং থেকে আসবে তিন দল।

এর বাইরে আট দলকে বাছাই পেরিয়ে আসার জন্য একাধিক অঞ্চলে ভাগ করা হয়েছে। আফ্রিকা, এশিয়া ও ইউরোপের বাছাই প্রতিযোগিতা জায়গা পাবে সেরা দুটি করে দল। আমেরিকা ও ইস্ট এশিয়া প‍্যাসিফিক থেকে আসবে আরও একটি করে দল।

২০ দলের মূল বিশ্বকাপের প্রথম রাউন্ড হবে দুই গ্রুপে ভাগ হয়ে। প্রতি গ্রুপে থাকবে দশটি করে দল। একই বছর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে ৮ দল। বাকি দুই দল আসবে বাছাই পেরিয়ে।