ভয়াবহ হিটওয়েভে স্পেন ও পর্তুগালে ১৭০০ মানুষের মৃত্যু

ভয়াবহ হিটওয়েভে স্পেন ও পর্তুগালের মধ্যে অবস্থিত আইবেরিয়ান উপদ্বীপে অন্তত এক হাজার ৭০০ মানুষের মৃত্যু হয়েছে। পুরো ইউরোপজুড়ে যে ভয়াবহ তাপদাহ চলছে এটি তার একটি অংশ

ভয়াবহ  হিটওয়েভে স্পেন ও পর্তুগালে ১৭০০ মানুষের মৃত্যু

ভয়াবহ হিটওয়েভে স্পেন ও পর্তুগালের মধ্যে অবস্থিত আইবেরিয়ান উপদ্বীপে অন্তত এক হাজার ৭০০ মানুষের মৃত্যু হয়েছে। পুরো ইউরোপজুড়ে যে ভয়াবহ তাপদাহ চলছে এটি তার একটি অংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ বিষয়ক পরিচালক হ্যান্স ক্লুজে শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গত কয়েক দশকে তীব্র তাপদাহের কারণে হাজার হাজার মানুষ মারা গেছে। কখনো কখনো তাপদাহের কারণে দাবানলের সৃষ্টি হয়েছে। এই বছর আমরা এরইমধ্যে স্পেন ও পর্তুগালের মধ্যকার উপদ্বীপে এক হাজার ৭০০ মানুষের মৃত্যু দেখেছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা বলেন, চরম তাপদাহ মাঝে মাঝে স্বাস্থ্য ব্যবস্থার ওপর ঝুঁকি সৃষ্টি করতে পারে। তিনি সতর্ক করে বলেন, বৃদ্ধ বয়সের লোকজন ও শিশুরা তাপদাহের কারণে বেশি ঝুঁকিতে পড়ে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক প্রশ্নের জবাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা জানান, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী দিনগুলোতে হিটওয়েভের মাত্রা বাড়তে পারে এবং মৃত্যুর সংখ্যাও বাড়বে। তিনি সম্ভাব্য এ তাপমাত্রাকে নজিরবিহীন বলে উল্লেখ করেন। পাশাপাশি জলবাযু পরিবর্তনের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য তিনি বিশেষ করে ইউরোপের নেতাদের প্রতি আহ্বান জানান।