Meta Keywords ট্যাগ কি?

Meta Keywords ট্যাগ কি এবং SEO এর ক্ষেত্রে গুরুত্ব কতটুকো?

Meta Keywords ট্যাগ কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য ব্লগার টেমপ্লেটের অভ্যন্তরে অনেক ধরনের Meta Tag ব্যবহার করার প্রয়ােজন হয়। যদিও এই ধরনের Meta Tags ব্লগ/ওয়েবসাইটের Output এ দৃশ্যমান হয় না তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে সেগুলি অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখে। যে কোন ধরনের ব্লগ/ওয়েবসাইটে ব্যবহার করারমত কয়েকশত ধরনের Meta Tags রয়েছে। তবে সেগুলি থেকে বাছাই করে মাত্র হাতে গণা কয়েকটি Meta Tags ব্লগে ব্যবহার করার প্রয়ােজন হয়।

Meta Tags ? একটি ব্লগের সকল ধরনের বিষয় বস্তু সম্পর্কে সার্চ ইঞ্জিনকে সংক্ষেপে ধারনা দেয়ার একটি কার্যকরি উপায় হচ্ছে Meta Tag. এই ধরনের ট্যাগ ব্যবহার করে ব্লগের যে কোন পােষ্টের বিষয় সম্পর্কে যে কোন ধরনের ওয়েবমাষ্টার টুলকে পরিষ্কার ধারনা দেওয়া সম্ভব হয়। সাধারণত এ ধরনের Meta Tag ব্লগ/ওয়েবসাইটেরট্যাগের নিচে HTML আকারে ব্যবহার করা হয়ে থাকে।

সতর্কতাঃ এটি কি তা জানার পর আপনি হয়ত ভাবছেন যত ধরনের Meta Tag রয়েছে তার সবগুলিই আপনার ব্লগে ব্যবহার করবেন। আপনি হয়ত জানেন না যে, এটি ব্যবহারে একদিকে যেমন অনেক সুবিধা রয়েছে অন্যদিকে এর ভূল ব্যবহারের ফলে সার্চ ইঞ্জিন যে কোন ব্লগকে |gnore করতে পারে। এতেকরে দেখা যাবে সার্চ ইঞ্জিন। হতে ভাল ট্রাফিক পাওয়ার পরিবর্তে আপনার ব্লগের ভিজিটর আরও অনেকাংশে কমে যাবে। কাজেই এটি ব্যবহার করার পূর্বে প্রত্যেকটি Meta Tag সম্পর্কে ভালভাবে জেনে নিয়ে সঠিকভাবে ব্লগে যুক্ত করবেন। আমি অনেক ভালমানের বাংলা এবং ইংরেজী ব্লগ দেখেছি যারা একেবারে নিত্যান্ত অপ্রয়ােজনীয় Meta Tags ব্লগে যুক্ত করে। রেখেছেন। আমার মনেহয় তারা হয়ত বিষয়টি ভালভাবে বুঝতে পারছেন না যে, এর ফলে সার্চ ইঞ্জিন তাদের সাইটকে Ignore করছে। এভাবে যদি অপ্রয়ােজনীয় Meta Tags ব্লগে যুক্ত করা থাকে তাহলে। একসময় সার্চ ইঞ্জিন সম্পূর্ণ ব্লগকে Spam হিসেবে গন্য করে নেবে।

Meta Keywords Tag ? একটি ব্লগে যে সকল বিষয়বস্তু রয়েছে তার প্রধান এবং সবচাইতে গুরুত্বপূর্ণ কয়েকটি Words এর সমন্বয়ে Meta Keywords Tag তৈরি করা হয়। যেমন ধরুন-আপনি এন্ড্রয়েড নিয়ে ব্লগিং করেন। তাহলে আপনার ব্লগের এন্ড্রয়েড সম্পর্কিত সবচাইতে গুরুত্বপূর্ণ এবং যে Word গুলি দিয়ে সার্চ ইঞ্জিনে বেশী খোঁজার সম্ভাবনা থাকে সেগুলিই হবে আপনার ব্লগের Meta Keywords. Meta Keywords Tag এর গুরুত্বঃ বর্তমান সময়ের সবচাইতে বহুল ব্যবহৃত Google Search Engine সরাসরি বলছে যে, তারা সার্চ রেজাল্ট এবং র্যাংকিং এর ক্ষেত্রে। Meta Keywords Tag-কে কোন গুরুত্বই দিচ্ছে না। এ ক্ষেত্রে তারা ভালমানের Page Title এবং Meta Descriptions এর প্রতি। অধিক গুরুত্ব দেয়ার জন্য তাগিদ দিচ্ছে। তাদের ভাষ্য অনুযায়ী একটি আকর্ষনীয় Page Title এবং Meta Descriptions যে কোন । ধরনের Meta Keywords এর চাইতে অধিক গুরুত্ব বহন করে। কাজেই Google Search Engine সরাসরি Meta Keywords ব্যবহার না করা পক্ষেই সাপাের্ট দিচ্ছে।

অন্যান্য সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে Keywords এর গুরুত্বঃ

সম্প্রতি Google Search Engine এর মত Microsoft এর Bing সার্চ ইঞ্জিনও Meta Keywords ব্যবহার না করার পক্ষেই কথা বলছে। তারাও বলছে তাদের সার্চ ইঞ্জিনেও কোন কিছু খোঁজার ক্ষেত্রে Meta Keywords-কে কোন গুরুত্ব দেয়া হচ্ছে না। গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিনের মধ্যে কেবলমাত্র Yahoo বর্তমানে Meta Keywords ব্যবহার করছে। কাজে আপনি নিজেই এখন অনুধাবন করতে পারছেন যে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে একটি ব্লগের জন্য Meta Keywords Tag এর গুরুত্ব কতটুকো।।

কিভাবে ব্লগে Meta Keywords ব্যবহার করতে হয়? আপনি হয়ত ভাবছেন এতকিছুর পরও কেন Meta Keywords ব্লগে যুক্ত করার পদ্ধতী দেখাচ্ছি। এ বিষয়টি আমরা কেবলমাত্র জানার জন্য শেয়ার করছি। কারণ আমি অনেক ভালমানের ব্লগেও Meta Keywords ট্যাগকে ভূলভাবে ব্যবহার করতে দেখেছি। আমি চাচ্ছি যে, এত কিছুর পরও যারা ব্লগে Meta Keywords ট্যাগ ব্যবহার করছেন তারা অন্তত সঠিকভাবে যুক্ত করুক।

। প্রথমে ব্লগে লগইন করুন। । তারপর Template > Edit Html এ ক্লিক করুন। । এখন কিবাের্ড হতে Ctrl+F চেপেঅংশটি সার্চ করুন। । তারপর নিচের Meta Keywords ট্যাগটিএর নিচে পেষ্ট করুন। = উপরের ম্যাটা ট্যাগটির নীল কালারের প্রত্যেকটি Words আপনার ব্লগের Home Page এর Keywords এর ক্ষেত্রে সার্চ

ইঞ্জিন Highlights করবে। নীল কালারের অংশটিতে আপনার ব্লগের গুরুত্বপূর্ণ Keywords ব্যবহার করবেন। । অন্যদিকে সবুজ কালারের ম্যাটা ট্যাগটি Posts Page এর ক্ষেত্রে আপনার ব্লগের পােষ্ট টাইটেল এবং ব্লগ টাইটেল-কে Meta Keywords হিসেবে ব্যবহার করবে। নােটঃ আপনার ব্লগের Meta Keywords গুলি অবশ্যই ২৫৬ টি অক্ষরের মধ্যে সীমাবদ্ধ রাখবেন। অধীকন্তু সার্চ ইঞ্জিন হতে আরও ভাল ফলাফল পাওয়ার জন্য ৫০-৬৮ টি অক্ষরের মধ্যে রাখবেন। কারণ অধিক লম্বা বা বেশী অক্ষরের Keywords-কে সার্চ ইঞ্জিনের Crawl ও Index করতে পছন্দ করে না। । সবশেষে Template টি অবশ্যই Save করে নিবেন। That's all

উপরের ট্যাগটিতে সচরাচর যে সমস্ত ভুল করা হয়ঃ

আমাদের উপরের সঠিকভাবে Optimize করা এবং নিচের ভূল Meta Keywords ট্যাগটির পার্থক্য দেখুন। তাহলে আপনি নিজেই। বুঝতে পারবেন আপনার জন্য কোনটি ব্যবহার করা উচিত কিংবা আপনি ইতিপূর্বে আপনার ব্লগে ভূল Meta Keywords ব্যবহার করছেন কি না?

উপরের লাল Keywords গুলিতে দেখুন প্রত্যেকটি ওয়ার্ডের সাথে বার বার Blogger শব্দটি ব্যবহার করা হয়েছে যেটি Keywords Tag এর ক্ষেত্রে সবচেয়ে বড় ভূল। আপনার ব্লগটি যদি Android সম্পর্কিত হয় তাহলে আপনি নিশ্চয় এভাবে লিখবেন Android, Android Tips, Android Tricks, Android Apps, Android Apps Download, Paid Apps ইত্যাদি ইত্যাদি। এখানে আপনি বার বার Android এবং Apps লিখে ভূল করছেন। এ ক্ষেত্রে গুগল সরাসরি বলছে এ ধরনের Keywords কে সার্চ ইঞ্জিন Spam হিসেবে গণ্য করবে। = পিংক কালারের দ্বিতীয় লাইনটিতে ঠিক একই ভূল করা হয়েছে। এ ট্যাগটি প্রথমে আপনার ব্লগের Post Title + Blog Title

পরে আবার Blog Title + Post Title এবং আবারও Blog Title কে রিপিট করছে। যার ফলে একই শব্দ বার বার ব্যবহার করে। ভূল করছেন।

উপসংহারঃ উপরের সবগুলি অংশ এর মাধ্যমে Meta Keywords ট্যাগ কি এবং কতটুকো গুরুত্ব বহন করছে তার সম্পর্কে বিস্তারিত ধারনা দেয়ার চেষ্টা করেছি।