বাধ্য হলো এনভিডিয়া এআরএম অধিগ্রহণের চুক্তি থেকে সরে আসতে

শীর্ষ মোবাইল প্রসেসর নির্মাতা ব্রিটিশ কোম্পানি এআরএম(‌Arm) অধিগ্রহণে চল্লিশ বিলিয়ন ডলারের চুক্তি চূড়ান্ত করেছিলো এনভিডিয়া। কিন্তু এ চুক্তি সম্পাদনে বাধ সাধে একাধিক দেশের নিয়ন্ত্রক সংস্থা। শেষ পর্যন্ত এ চুক্তি থেকে আজ সরে আসার ঘোষণা দেয় এআরএম-এর স্বত্বাধিকারী সফটব্যাংক গ্রুপ। আর পদত্যাগ করেন এআরএম-এর শীর্ষ নির্বাহী সাইমন সেগার্স।

বাধ্য হলো এনভিডিয়া এআরএম অধিগ্রহণের চুক্তি থেকে সরে আসতে
Nvidia-was-forced-to-withdraw-from-the-ARM-acquisition-agreement

২০২০ সালের সেপ্টেম্বরে সফটব্যাংক গ্রুপের মালিকানাধীন চিপ নির্মাণ কোম্পানি এআরএম বিক্রি করে দেয়ার চুক্তিতে সম্মত হয় সফটব্যাংক ও এনভিডিয়া। চল্লিশ বিলিয়ন ডলারের এ অধিগ্রহণ প্রস্তাবে প্রাথমিকভাবে অফেরতযোগ্য ১.২৫ বিলিয়ন ডলার প্রদান করে এনভিডিয়া। তবে পরবর্তীতে এ চুক্তি বাস্তবায়নে আপত্তি জানায় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রস‌হ বিভিন্ন দেশের বাজার নিয়ন্ত্রক সংস্থা। এ চুক্তির ফলে বাজারে একচেটিয়া প্রভাব তৈরী হওয়ার সম্ভবনা তৈরী হয়। ফলে, ১.২৫ বিলিয়ন ডলার গচ্চা দিয়ে শেষ পর্যন্ত চুক্তি রদ্ করে এনভিডিয়া ও সফটব্যাংক গ্রুপ।

এআরএম-এর নতুন প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়েছেন কোম্পানির মেধাস্বত্ব গ্রুপের প্রধান রেনে হাস। ঘটনাক্রমে এই রেনে একসময় এনভিডিয়া'র এআরএম বিভাগের দায়িত্ব পালন করেছেন।